পরিবার পরিকল্পনা অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ মে ২০১৪

Job Description (Staff))

সহকারী পরিসংখ্যানবিদ এর কার্য পরিধি

পদের উদ্দেশ্য ঃ

 

উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ,এডিটিং ও জরীপ কাজের সহযোগিতা করা।

প্রাতিষ্ঠানিক সম্পর্ক   ঃ

 

(ক)  জবাবদিহিতা ঃ

 

উপ-পরিচালক (এমআইএস), পরিবার পরিকল্পনা অধিদপ্তর

 

 

(খ) তত্ত্বাবধায়নাধীন  কর্মকর্তা/কর্মচারী ঃ

 

-

 

 

(গ)  কার্যক্ষেত্রে সম্পর্ক/যোগাযোগ ঃ

 

পরিচালক(এমআইএস), উপপরিচালক ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা।

মূল দায়িত্বঃ

  1. সকল প্রকার জরীপ ইত্যাদি কাজে মাঠ পর্যায় হইতে উপাত্ত সংগ্রহ এবং সংরক্ষন করা।
  2. মাসিক প্রতিবেদন সহ সকল প্রকার উপাত্ত এডিট করা।
  3. মাঠ পর্যায়ের কর্মীদের প্রশিক্ষণ প্রদান করা।
  4. ডকুমেন্টেশন সহ রেজিস্টিার এবং ফরম সমূহ ফিল্ডে সরবরাহ নিশ্চিত করা।
  5. সার্ভে প্রশিক্ষণ কর্মসূচীতে অংশ গ্রহণ।
  6. ত্রৈমাসিক ও বার্ষিক রিপোর্ট তৈরীতে অংশগ্রহন ও রিপোর্ট বিতরণের নিশ্চিত করা।
  7. উপাত্ত বিশ্লেষনের জন্য ডামী টেবিল প্রস্তুত করা।
  8. সার্ভিস উপাত্তের গুনগতমান যাচাই করার নিমিত্তে মাঠ পর্যায়ে বাড়ী বাড়ী পরিদর্শন করা।
  9. উপাত্ত সংগ্রহ এবং প্রাপ্ত উপাত্তের সারসংক্ষেপ প্রস্তুত করা।
  10. বিভিন্ন সার্ভের তথ্যের সঙ্গে সার্ভিস পরিসংখ্যান প্রকল্পের প্রাপ্ত তথ্যের তুলনামূলক বিশ্লেষন করা।
  11. জরীপ কার্যের নমুনা ছক বা কাঠামো এবং প্রশ্ন পত্রের খসড়া প্রস্তুত করা।
  12. সার্ভিস পরিসংখ্যান উপাত্তের যাবতীয় পরিসংখ্যান কৌশল ব্যবহার এবং চার্ট, গ্রাফ ইত্যাদি প্রস্তুত করা।
  13. মাঠ থেকে সংগৃহীত পরিসংখ্যান উপাত্ত প্রস্তুতিকরণের নিমিত্তে কম্পিউটার শাখার সঙ্গে সঙ্গে সংযোগ রক্ষা করা এবং উপাত্ত সমূহ কম্পিউটারে অন্তর্ভূক্তিকরণ।
  14. মাঠ পর্যায়ে বন্ধ্যাকরণ ও অন্যান্য গর্ভনিরোধক দ্রব্যাদি ব্যবহারকারীদের নমুনা জরীপের মাধ্যমে ফলোআপ করা।
  15. পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীন বিভিন্ন প্রকল্প গুলির আথিŠক ও বাস্তব অগ্রগতির মাসিক তথ্য সমূহ সংগ্রহ কম্পিউটারে অন্তভ~ূর্ক্তকরণ ও প্রতিবেদন তৈরীতে সহযোগীতা করা।
  16. উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে যখন যে কাজ আরোপ করেন সে কাজ সম্পন্ন করা।         

 

 

সিনিয়র ডাটা এন্ট্রি অপারেটর এর কার্য পরিধি

পদের উদ্দেশ্য ঃ

 

মাসিক প্রতিবেদনের ডাটাসহ অন্যান্য ডাটা এন্ট্রি করা এবং কম্পিউটারে অফিসের আনুসাঙ্গিক কাজ করা 

প্রাতিষ্ঠানিক সম্পর্ক   ঃ

 

(ক)  জবাবদিহিতা ঃ

 

কম্পিউটার সুপারভাইজার

 

 

(খ) তত্ত্বাবধায়নাধীন  কর্মকর্তা/কর্মচারী ঃ

 

ডাটা এন্ট্রি অপারেটর

 

 

(গ)  কার্যক্ষেত্রে সম্পর্ক/যোগাযোগ ঃ

 

কম্পিউটার সুপারভাইজার, প্রোগ্রামার, সহকারী প্রোগ্রামার ও অন্যান্য কর্মকর্তা/কর্মচারীগণ।

মূল  দায়িত্বঃ

  1. কম্পিউটার যন্ত্রপাতি ব্যবহার ও রক্ষনাবেক্ষন করা।
  2. মাসিক প্রতিবেদনের ডাটা এন্ট্রি করা।
  3. কম্পিউটারের মাধ্যমে প্রয়োজনীয় সাধারণ কাজ গুলি সম্পাদন করা।
  4. কম্পিউটার অপারেশনে কোন প্রকার সন্দেহজনক ত্রুটি ধরা পড়িলে সঙ্গে সঙ্গে কম্পিউটার সুপারভাইজারকে অবহিত করা।
  5. এন্ট্রিকৃত ডাটা সমূহের আউটপুট বের করার কাজে সহকারী প্রেগ্রামার ও কম্পিউটার সুপারভাইজারকে সহায়তা করা।
  6. উর্ধতন কর্মকর্তাগণ যখন যেমন কাজ আরোপ করেন তা সমাধা করা।

 

কম্পিউটার অপারেটর এর কার্য পরিধি

পদের উদ্দেশ্য ঃ

 

কম্পিউটারে ডাটা এন্ট্রিসহ অন্যান্য টাইপ সম্পাদন করা।

প্রাতিষ্ঠানিক সম্পর্ক   ঃ

 

(ক)  জবাবদিহিতা ঃ

 

সহকারী প্রোগ্রামার।                                             

 

 

(খ) তত্ত্বাবধায়নাধীন  কর্মকর্তা/কর্মচারী ঃ

 

ডাটা এান্ট্রি অপারেটর।

 

 

(গ)  কার্যক্ষেত্রে সম্পর্ক/যোগাযোগ ঃ

 

কম্পিউটার সুপারভাইজার, প্রোগ্রামার, সহকারী প্রোগ্রামার অন্যান্য কর্মকর্তাসহ ডাটা এন্ট্রি অপারেটর।

মূল দায়িত্বঃ

  1. নিয়ম মাফিক কম্পিউটার যন্ত্রপাতি ব্যবহার ও রক্ষনাবেক্ষন করা।
  2. কম্পিউটারে তথ্যের ইনপুট/আউটপুট কাজ সম্পন্ন করা।
  3. কম্পিউটার প্রিন্টেড আউটপুট বিতরণ করা।
  4. লগ বই এ মেসিন ব্যবহারের রেকর্ড রাখা।
  5. কাগজ ও ডিস্কেট ব্যবহারের রেকর্ড রাখা।
  6. কম্পিউটারের মাধ্যমে প্রয়োজনীয় সাধারণ কাজ গুলোর দায়িত্ব পালন করা।
  7.  সিষ্টেম অপারেশনে নির্ধারিত কাজগুলো যথারীতি চালিয়ে যাওয়া।
  8. মেসিন অপারেশনে কোন প্রকার সন্দেহজনক  ত্রুটি ধরা পড়িলে সঙ্গে সঙ্গে সুপারভাইজারকে জানান।

 

 

 

উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার এর কার্য পরিধি

পদের উদ্দেশ্যঃ

 

ইউনিয়ন পর্যায়ে স্যাটেলাইট ক্লিনিক ও পরিবার কল্যাণ কেন্দ্রে মা, শিশু স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টি এবং প্রাথমিক ও প্রজনন স্বাস্থ্য পরিচর্যা প্রদান

প্রাতিষ্ঠানিক সম্পর্কঃ

 

ক) জবাবদিহিতাঃ

 

প্রশাসনিক-মেডিকেল অফিসার (এমসিএইচ-এফপি)

কার্য নির্বাহের ক্ষেত্রে- উর্দ্বতন পরি বার কল্যাণ পরিদর্শিকা

 

 

খ) তওবাবধায়নাধীন কর্মচারীঃ

 

আয়া, এমএলএসএস

 

 

গ) কার্যক্ষেত্রে সম্পর্কে যোগাযোগঃ

 

উপজেলায় কর্মরত সকল কর্মকর্তা/কর্মচারীz

মূল দায়িত্ব ঃ

            ইউনিয়ন পর্যায়ে স্যাটেলাইট ক্লিনিক ও পরিবার কল্যাণ কেন্দ্রে মা, শিশু স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টি এবং প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা প্রদানের দায়িত্বর সাথে সম্পৃক্ত।

 

১.          পরিকল্পনা প্রণয়ন ও কর্মসূচী সংগঠনঃ

  1. মেডিক্যাল অফিসার (মা-শিশুস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা)/ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং সিনিয়র পরিবার কল্যাণ পরিদশিŠকার দিকনির্দেশনায় মেডিক্যাল অফিসার (পরিবার কল্যাণ) , উপ-সহকারী কমিউনিসি মেডিক্যাল অফিসার, পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার কল্যাণ সহকারীদের সহযোগিতায় পরিবার কল্যাণ সহকারী রেজিস্টার ও স্থানীয় তল্য ব্যবহার করে নিম্নবর্ণিত কাজগুলোর পরিকল্পনা প্রণয়ন করাঃ

 

  1. ইউনিয়ন স্যাটেলাইট ক্লিনিক কার্যক্রমের জন্য স্থান নির্বাচন এবং সময়সূচী তৈরী।
  2. মেডিক্যাল অফিসার (মা, শিশুস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা/ পরিবার কল্যাণ) এবং উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার নির্দেশ অনুযায়ী পরিবার কল্যাণ কেন্দ্রে, পরিবার পরিকল্পনা ক্যাম্পে সক্রিয় অংশ গ্রহণ।
  3. পরিবার কল্যাণ কেন্দ্রে পাক্ষিক সভা ও ইউনিয়ন পরিবার পরিকল্পনা কমিটির সভায় অংশগ্রহণ করা।
  4. সম্প্রসারিত টিকাদান কর্মসুচী, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ কেন্দ্রের অন্যান্য কার্যক্রমেপিরিকল্পনা  প্রণয়ন করা।
  5. ইউনিয়নে মা, শিশুস্বাস্থ্য ,পরিবার পরিকল্পনা ও পুষ্টি সেবা প্রদান বাবস্থা উন্নত করার পক্ষ্যে নতুন ধরনের কর্মসূচীর পরিকল্পনা প্রণয়ন করা।

 

  1. ইউনিয়ন পর্যায়ের কর্মীদের সাথে মিস্যোনেটলাইট ক্লিনিকে অংশগ্রহণ, এলাকাবাসীর বাড়ী পরিদর্শন, পরিবার কল্যাণ কেন্দ্র/উপজেলায় অনুষ্ঠিত সভায় অংশগ্রহণ এবং বিভিন্ন প্রশিক্ষণে তংশগ্রহণের মাসিক সময়সুচী প্রণয়ন করা।
  2. ইউনিয়ন সকল গর্ভবর্তী মায়েদের তালিকা পরিবার কল্যাণ সহকারী ও পরিবার পরিকল্পনা পরিদর্শকের সহযোগিতায় প্রণয়ন, দুমাস অন্তর নবায়ন এবং সংরক্ষণ ।

 

২.          কারিগরী বিষয়ক দায়িত্বঃ

  1. পরিবার কল্যাণ নেকনদ্র/ইউনিয়ন ক্লিনিক/উপজেলা স্বাস্থ্য কমপে­ক্স/ মা ও শিশুকল্যাণ কেন্দ্র মা, শুিস্বাস্থা পরিবার পরিকল্পনা ও পুষ্টি কার্যক্রম বাস্তবায়নঃ

 

মা, শিশুস্বাস্থা কার্যক্রমঃ

 

  1. সকল গর্ভবর্তী মায়েদের ইতিহাস নেয়া, গর্ভবতী পরিচযŠা কাড পুরণ করা, শারীরিক পরিক্ষা , যথা জরায়ুর উচ্চতা পরিমাপ, ফিটাল হাট সাউন্ড, মাতৃগর্ভে শিশুর অবস্থান নির্ণয়, ওজন, রক্তচাপ, ইডিমা ইত্যাদি সম্পাদন করা। মুত্র পরীক্ষা, রক্তে হিমোগে­াবিন নির্ণয় এবং সকল গর্ভবতী মায়েদের নিয়মিত  সেবাসহ ফলো-আপ করা।
  2. ঝুকিপূর্ণ গর্ভবতী মায়েদের চিহ্নিত করে তাদের মেডিক্যাল অফিসার (মা-শিশুস্বাস্থা ও পরিবার পরিকল্পনা/ক্লিনিক/পরিবার কল্যাণ) এর নিকট রেফার করা ও তাদের নিয়মিত ফলো-আপ নিশ্চিত করা।সকল গর্ভবতী মায়েদের টিকাদান সম্পর্কে পরামর্শ দেয়া, নিরাপদ প্রসব সম্পাদনের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত।
  3. সকল গর্ভবতী মায়েদের টিকাদান সম্পর্কে পরামর্শ দেয়া, নরাপদ প্রসব সম্পাদনের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত ধাত্রীর সাথে যোগাযোগ করা এবং স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে পরামর্শ প্রদান করা।
  4. সকল গর্ভবর্তী মায়েদের নিরাপদ প্রসব নিশ্চিতকরনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া।
  5. সন্তান প্রসবের পর মা ও নবজাত শিশুর পরীক্ষা সম্পাদন, নবজাত শিশুর পরিচযŠা, বুকের দুধ পানে উৎসাহ প্রদান এবং পরিবার পরিকল-পনা ব্যবস্থা গ্রহণ বিষয়ে পরামর্শ দান। প্রসব পরবর্তী যে কোন জটিলতা মেডিক্যাল অফিসার (মা- শিশুস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা/ক্লিনিক/পরিবার কল্যাণ) এর নিকট রেফার করা।
  6. ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র অন্যান্য স্থায়ী কেন্দ্রে আগত অসুস্থ্য শিশুদের ইতিহাস,শারীরিক ও ক্লিনিক্যাল পরীদা এবং প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান।পাচ বৎসরের কম বয়সের শিশুদের গ্রোথ চার্টে শরীর বৃদ্ধি মনিটর করা নিয়মিত ফলো-আপ নিশ্চিত করা সকল ঝুকিপূর্ন শিশুদের মেডিক্যাল অফিসার (মা-শিশুস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা/ক্লিনিক/পরিবার কল্যাণ) এর নিকট রেফার করা।
  7. স্থায়ী কেন্দ্রগুলোতে স্বাস্থ্য ও পুষ্টি অধিবেশন পরিচালনা করা এবং সকল তথ্য স্বাস্থ্য শিদা রেজিস্টারে রেকর্ড করা।
  8. স্থায়ী কেন্দ্রগুলোতে আগত মা ও শিশুদের প্রতিষেধক টিকা দেয়া।

 

 

পরিবার পরিকল্পনাঃ

  1. স্থায়ী কেন্দ্রে আগত সকল মায়েদের পরিবার পরিকল্পনা ব্যবস্থা গ্রহণে উদ্বুদ্ধ করা আগত সকল সক্ষম দম্পতিদের চাহিদা এবং উপযুক্ততা বিচার করে সঠিক পদ্ধতি গ্রহনে উৎসাহ প্রদান ও পরামর্শ দান।
  2. পরিবার পরিকল্পনা ব্যবস্থা গ্রহণকারীদের উদ্বুদ্ধকরণ ও পরামর্শ দান বিষয়ে পরিবার কল্যাণ সহকারীদের প্রশিক্ষণ প্রদান করা।
  3. যে কোন পরিবার পরিকল্পনা ব্যবস্থা প্রদানের পূর্বে মায়েদের যথাযথ বাছাই করা এ ব্যাপারে ম্যানুয়াল/ নিক্ষেশিকা সার্কলার অথবা উদ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ অনুসরণ করা।
  4. পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণকারীদের জটিলতা রেজিস্টারে রেকর্ড করা, মেডিক্যাল অফিসার (মা-শিস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা/ক্লিনিক/পরিবার কল্যাণ) এর নিকট রেফার করা এবং নিয়মিত ফলো-আপ নিশ্চিত করা।
  5. পরিবার কথাণ কেন্দ্রে পরিবার পরিকল্পনা ক্যাম্প অনুষ্ঠানের আয়োনে সহায়তা করা। অসেএ্রাপচার পূর্ব, অস্ত্রেপচারকালীন ও অন্ত্রেপচাওোর সকল কার্যক্রমে অস্ত্রোপচার চিকিৎসককে সার্বিক সহযোগিতা প্রদান।
  6. সেবা গ্রহণকারীদের অপারেশন পরবর্তী যত্ন নেয়া, জাবানুমুক্তভাবে সেলাই খোলা ও ফলোআপর ব্যবস্থা করা। জটিল রোগীদের মেডিক্যাল অফিসার (মা-শিশুস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা/ ক্লিনিক/ পরিবার কল্যাণ) এর নিকট রেফার করা।
  7. ম্যানুয়াল ও সংশি­ষ্ট সার্কূলারের নিদৌশ অনুযায়ী এম আর সম্পাদন করা। সকল এম আর কেস রেকর্ড করা এবং এম আর পরবর্তী সেবা কেন্দ্রে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহনে পরামর্শ দান করা।
  8. কিশোর কিশোরীদের বয়ঃসন্ধ্যি স্বাস্থা সংক্রান্ত পরামর্শ (Councclling) ও প্রয়োজনীয় চিকিৎসা প্রদান
  9. প্রজনন তন্রেতর সংক্রমন রোগে (RTI) এবং যৌন রোগের (STD) ক্ষেত্রে লক্ষন ভিত্তিক চিকিৎসা এবং এইচ, আই ভি /এইডস সম্পর্কে পরামর্শ (Councclling) দান।
  10. এইচ.আই.ভি/এইডস এবং যৌ রোগের (STIপ) পরবর্তী বন্ধ্যাত্ব সম্পর্কে পরামর্শ করা।
  11. যৌনরোগ সংক্রমন (STI) প্রতিরোধে কনডম সরবরাহ করা।
  12. বন্ধ্যাত্ব চিকিৎসার জন্য আগত সেবা গ্রহণকারীদের সংশি­ষ্ট হাসপাতালে রেফার করা।
  13. প্রবীন জনগোষ্ঠীকে সুস্থ্য জীবন যাপনের পরামর্শ (bCouncclling) ও প্রয়োজনীয় চিকিৎসা প্রদান ।

 

পরিবার কল্যাণ কেন্দ্রে অন্যান্য দায়িত্বঃ

 

  1. পরিবার কল্যাণ কেন্দ্র ম্যানুয়ালে নির্দেশিত কার্যাবলী বাস্তবায়ন করা।
  2. স্থায়ী কেন্দ্রগুলোতে ক্লিনিক্যাল সেবা প্রদানকালে ব্যবহ্নত সরঞ্জামাদির জীবানুমুক্তকরণ নিশ্চিত করা।
  3. মেডিক্যাল অফিসার (পরিবার কল্যাণ)/ উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার এর অনুপস্থিতিতে পরিবার কল্যাণ পরিদর্শিকা পরিবার কল্যাণ কেন্দ্রের সার্বিক দায়িত্ব পালন করা।
  4. সেবাদান কেদ্রের আয়া এর দৈমিত্তিক ছুটি অনুমোদন করে মেডিক্যাল অফিসার (মা-শিশুস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা/ ক্লিনিক
  5. /পরিবার কল্যাণ )কে অবহিত করা।
  6. স্যাটেলাইট ক্লিন